Saturday 12 January 2013

উইন্ডোজ ও তার আপডেটের আদিঅন্ত সব এখন আপনার হাতের মুঠোয় !!!


আসসালামুয়ালাইকুম।
কেমন আছেন সবাই? আশা করি মহান আল্লাহ-তায়ালার রহমতে সবাই ভাল আছেন। টিটিতে অনেকদিন ধরে টিউন করব বলে ভাবছিলাম । কিন্তু মান সম্পন্ন টিউন করতে পারবো না এই ভয়ে গত ৯ মাসে একবার ও টিউন করার সাহস হয়নি । আজ সাহস করে বসে পড়লাম ল্যাপটপ নিয়ে ।।
এইবার মূল কথায় আসা যাক। গত তিনদিন ধরে আমার উইন্ডোজ ৭ টা আপডেট দিয়ে সার্ভিস প্যাক ১ করতে চাচ্ছিলাম । কিন্তু কোন এক অজানা কারনে উইন্ডোজ এর ডিফল্ট আপডেট ০%(পারসেন্ট) হয়ে থাকতো। তার আগে যা ই আপডেট দিতাম শুধু %(পারসেন্ট) এর উপর ভরসা করে বসে থাকতে হত।  শেষ হতে কতক্ষণ  লাগবে কিছুই বুজতে পারতাম না । আমি আবার খুবই অস্থির টাইপের মানুষ। আপডেট শেষ হতে কতক্ষণ লাগবে সেটা জানার জন্য মনটা খালি আকুপাকু করতো । শুরু  করলাম খোজাখুজি। আমার প্রিয় টেকটিউনসেও কোন সমাধান  খুজে পেলাম না। তারপর গেলাম গুগল মামার কাছে । শেষ পর্যন্ত মনের মতো একটা সমাধান পেয়ে গেলাম। তার সাথে বোনাস হিসাবে পেলাম কিভাবে সেই আপডেট চিরতরে নিজের কাছে রেখে দিবো। এইবার যতবার খুশি উইন্ডোজ নতুন করে ইন্সটল করবো আর বিনা ইন্টারনেটে কোন অপেক্ষা না করেই এক নিমিষেই আপডেট দিয়ে ফেলতে পারবো। উইন্ডোজ ৮ ও একই ভাবে কাজ করে । আমার উইন্ডোজ ৮ ও আছে , তাই এক ঢিলে দুই পাখি মারা শিখলাম।
Windows Updates Downloader(WUD). এর মাধ্যমে আপনি উইন্ডোজ আপডেট এর সব ফাইল ডাউনলোড করে নিতে পারবেন
উইন্ডোজ ইন্সটলের পর সেটা একটিভ করুন।
তারপর http://www.windowsupdatesdownloader.com/  এই ওয়েবসাইটে যান ।
তারপর সাইটের program files অপশানে যান । তারপর  Windows Updates Downloader Version 2.50 Build 1002 - এটা ডাউনলোড করে নিন
ডাউনলোড করা হয়ে গেলে চটজলদি .exe ফাইলটা ইন্সটল করে ফেলুন।
তারপর নীচের ছবির মতো আসবে ...। ভয় পাবেন না ... এটা কিছু না :D
ok প্রেস করার পর (+)  চিহ্নিত বাটনে প্রেস করুন।
উপরে উল্লেখিত সাইটটি ( http://www.windowsupdatesdownloader.com/) আবার আসবে। তারপর Update list(ULs) - এ ক্লিক করুন। এরপর আপনি যেই product এর আপডেট চাচ্ছেন সেটার paltform অনুযায়ী download এ ক্লিক করুন।
open with WUD - এটাই রেখে দিলে ভাল। তাহলে direct WUD তে ওপেন হবে।(এই পদ্ধতিটা অনেকটা torrent ডাউনলোডের মতো)
ওকে দিয়ে WUD তা যান ।
মনের মত করে সিলেক্ট করুন। আর ডাউনলোড করুন। ইচ্ছা করলে সব এক সাথেই ডাউনলোড করতে পারবেন
ব্যস !!! শুরু হয়ে গেল ডাউনলোড ।
ডাউনলোড করা ফাইল গুলো Libraries\Documents ডিরেক্টরিতে সেইভ হয়।
যে কোন ফোল্ডার ওপেন করে প্রথম ফাইলে ডবল ক্লিক করলেই সব ফাইল আপনার পিসিতে ইন্সটল হয়ে যাবে।
ব্যস হয়ে গেল আপনার আপডেট :D :D
আর ইন্সটল শেষে Libraries\Documents - এই ডিরেক্টরির ফাইল গুলো অবশ্যই অন্য কোন ফোল্ডারে সেইভ করে রাখবেন। যাতে পরবর্তীতে উইন্ডোজ নতুন করে ইন্সটল করলে আপডেট করা ফাইল গুলো পুনরায় ব্যবহার করতে পারেন।
এতক্ষণ কষ্ট করে আমার টিউনটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ । দোয়া করবেন আবার যেন ভাল কোন টিউন নিয়ে টেকটিউনসে হাজির হতে পারি।
টিউনার Arkaprova এর http://www.techtunes.com.bd/tips-and-tricks/tune-id/179628 - এই টিউনটির কাছে আমি বিশেষভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি
আমার এই টিউনটি লিখার জন্য http://tech2.in.com/how-to/software/how-to-download-and-store-windows-7-updates/485682 - এই লিংকের সাহায্য নিয়েছি।

No comments:

Post a Comment